বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

আবারো ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

আবারো ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

ডেস্ক রিপোর্ট :
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে ভূমিকম্পের রেশ যেন কাটছেই না। ফের ভূমিকম্প হয়েছে দেশটিতে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল পাঁচ দশমিক সাত। প্রাকৃতিক দুর্যোগটিতে কেঁপে উঠেছে দেশটির রাজধানী ম্যানিলা। এ সময় রাজধানীর বাসিন্দারা আতঙ্কিত হয়ে ভবন থেকে বেরিয়ে পরে। রাজধানীতে স্থগিত করা হয় রেল পরিষেবা। খবর এএফপির।

প্রতিবেদনে ফরাসি সংবাদ সংস্থাটি জানিয়েছে, দেশটির স্থানীয় সময় আজ মঙ্গলবার ভোর ৪টা ২৩ মিনিটে (গ্রিনিচ মান অনুযায়ী সময় ০৮২৩) ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ম্যানিলা থেকে ৯৪ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। প্রাকৃতিক দুর্যোগটির গভীরতা ছিল ৭৭ কিলোমিটার বা ৪৮ মাইল।

ভূমিকম্পের সময়ের বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। একটি ভিডিওতে দেখা যায়, রেলস্টেশনে একসঙ্গে বসে রয়েছেন যাত্রীরা। আরেকটি ভিডিওতে দেখা যায়, কম্পন থামার পর সিনেট ভবন থেকে বেরিয়ে যাচ্ছে কয়েকজন।

ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত লুবাং দ্বীপের একটি পুলিশ স্টেশনের দায়িত্বে থাকা মার্ক ডাকাইয়ানা বলেন, ‘১০ সেকেন্ডের বেশি সময় আমাদের স্টেশন কেঁপেছিল। তবে, ভূমিকেম্প কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি।’

এএফপি জানিয়েছে, সবশেষ কয়েকদিনে বেশ কয়েকবার ভূমিকম্প হয়েছে ফিলিপাইনে। গত ২ ডিসেম্বর দেশটিতে সাত দশমিক দুই মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। শক্তিশালী ভূমিকম্পটির পর বেশ কয়েকবার আফটার শকও হয়। ঠিক এর পরেরদিন অর্থাৎ ৩ ডিসেম্বর দেশটিতে ছয় দশমিক ছয় মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech